জুন 18, 2024

বাংলাদেশ ও চীনের নেতৃত্বে শেখ হাসিনা এবং শি জিনপিং এর দ্বিপক্ষীয় সাক্ষাৎকার

1 min read

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা মধ্যে একটি দ্বিপক্ষীয় বৈঠক সম্পন্ন হয়েছে। এই বৈঠকটি ১৫তম ব্রিকস শীর্ষ সম্মেলনের পরবর্তী অংশ হিসেবে প্রয়োজনীয় হওয়া সুনিশ্চিত করতে একটি গুরুত্বপূর্ণ ধাপ। এই সাক্ষাৎকারে জানানো হয়েছে যে, বৃক্ষ প্রবৃদ্ধি ব্যাংক এর সদস্য হিসেবে বাংলাদেশ অবদান রাখতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বক্তব্য করবেন।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার ফ্রেন্ডস অফ ব্রিকস লিডারস ডায়ালগের মডেল এবং বাংলাদেশের উন্নতি জনিত প্রকল্পের উদ্ঘাটন দ্বারা এই বৈঠকে যোগদান করেছেন। অতএব, বাংলাদেশের প্রধানমন্ত্রী পৌঁছানো হয়েছে যাতে সে ব্রিকস সম্মেলনে দেশের উন্নতি লক্ষ্য এবং বৃক্ষ প্রবৃদ্ধি ব্যাংক এর সদস্য হিসেবে অবদান রাখতে পারেন।

এই দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রিকস-আফ্রিকা আউটরিচ এবং ব্রিকস প্লাস ডায়ালগে যোগ দেওয়ার যোগাযোগ দিতে চেষ্টা করতে বলেছেন। তার উদ্ঘাটন সমাপনে বাংলাদেশের অবদান সম্পর্কে প্রশাসনিক বুরো তত্ত্বাবধান করতে সক্ষম হতে পারে।

এই দ্বিপক্ষীয় বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের অবদান বাড়াতে এবং বৃক্ষ প্রবৃদ্ধি ব্যাংক এর সদস্য হিসেবে দেশটির যোগদান সমর্থন করতে চেষ্টা করছেন। এই বৈঠকে তার উদ্দেশ্য হলো বাংলাদেশকে একটি উন্নত দেশ হিসেবে স্থাপন করতে সাহায্য করা।

ব্রিকস শীর্ষ সম্মেলন তিন দিন চলবে এবং এটি ২২-২৪ আগস্ট তারিখে প্রয়োজনীয় পরিস্থিতি অবলম্বন করে এবং করোনা মহামারি এবং ভ্রমণের বিশ্বব্যাপী নিষেধাজ্ঞা প্রয়োজনে সংগ্রহণ করে।

এই বৈঠকে ব্রিকস সদস্য দেশগুলোর প্রতিষ্ঠান, যেমন ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন এবং দক্ষিণ আফ্রিকা, একত্রিত হয়েছেন। এই বৈঠকে সদস্য দেশগুলি তাদের সহযোগিতা এবং বৈষম্যতা নিয়ে আলোচনা করবে এবং এই গোষ্ঠী প্রতিষ্ঠানের ভবিষ্যৎ পরিকল্পনা নির্ধারণ করবে।