নভেম্বর 29, 2022

পশ্চিমবঙ্গে লোকসভা-বিধানসভা নির্বাচন একসঙ্গে

1 min read

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের বিরোধীদলীয় নেতা ও বিজেপি বিধায়ক শুভেন্দু অধিকারী বলেছেন, ২০২৪ সালের লোকসভা নির্বাচনের সঙ্গে এই রাজ্যের বিধানসভারও নির্বাচন হবে। তৃণমূল রাজ্যে সরকার চালাতে গিয়ে আর্থিক বিশৃঙ্খলা ডেকে আনছে। রাজ্য চালাতে হিমশিম খাচ্ছে।

গতকাল শুক্রবার বাঁকুড়ার সোনামুখীতে বিজেপির সংকল্পযাত্রায় এ দাবি করেন শুভেন্দু। তিনি বলেন, অসহায় অবস্থায় তৃণমূলকে রাজ্য সরকার চালানোর হাত থেকে হাল ছাড়তে হবে এবং তখনই এই রাজ্যের বিধানসভা নির্বাচন এগিয়ে আসবে। ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যে বিধানসভার নির্বাচন হয়েছে গত বছরের মার্চ-এপ্রিলে। ওই নির্বাচনে বিপুল ভোটে জয়ী হয় তৃণমূল কংগ্রেস। তৃতীয়বারের মতো মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে দলটি রাজ্যের ক্ষমতায় আসে।

২০২৬ সালে পশ্চিমবঙ্গের ২৯৪ আসনের বিধানসভার নির্বাচন হওয়ার কথা। অন্যদিকে, এর দুই বছর আগেই, ২০২৪ সালে, ভারতের লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। ওই সময়ে পশ্চিমবঙ্গের ৪২টি লোকসভা আসনে ভোট হবে। ২০১৯ সালের সর্বশেষ নির্বাচনে রাজ্যের ৪২টি আসনের মধ্যে ২২টিতে তৃণমূল ও ১৮টিতে বিজেপি জয় পায়। কংগ্রেস দুটি আসনে জিতলেও বাম দল কোনো আসন পায়নি। বিজেপির লোকসভার ১৮ সদস্যের মধ্যে বাবুল সুপ্রিয় ও অর্জুন সিং দল ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন।

বাম জামানায় ১৯৯১ সালে লোকসভা নির্বাচনের সঙ্গে রাজ্য বিধানসভা নির্বাচন হয়েছিল। বিজেপি নেতার বক্তব্যের জবাবে তৃণমূলের এই রাজ্যের সাধারণ সম্পাদক কুণাল ঘোষ বলেছেন, ‘এখন তো বিজেপি ছেড়ে দলে দলে নেতা-কর্মীরা তৃণমূলে ভিড়ছেন। দিল্লির কাছেও এই রাজ্যের বিজেপির গ্রহণযোগ্যতা তলানিতে ঠেকেছে।