জুলাই 20, 2024

স্কুলে ব্যাগবিহীন দিনের বাস্তবায়ন সংক্রান্ত নির্দেশাবলী পর্যালোচনা করেছে শিক্ষা মন্ত্রণালয়

1 min read

জাতীয় শিক্ষা নীতি (NEP) 2020 এর সুপারিশ অনুযায়ী, ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর সকল শিক্ষার্থীকে ১০ দিনের ব্যাগবিহীন কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে।

মঙ্গলবার শিক্ষা মন্ত্রণালয় এনসিইআরটি এর নির্দেশাবলীর পর্যালোচনা করেছে যাতে স্কুলে ব্যাগবিহীন দিনগুলি বাস্তবায়ন করা যায় এবং আরও নিখুঁত করার জন্য নির্দেশাবলী উন্নত করার সিদ্ধান্ত নিয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন।

জাতীয় শিক্ষা গবেষণা ও প্রশিক্ষণ পরিষদ (NCERT) এর একটি ইউনিট পিএসএস কেন্দ্রীয় কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান (PSSCIVE) স্কুলে ব্যাগবিহীন দিনগুলি বাস্তবায়ন এবং শিক্ষাকে আরও আনন্দময়, অভিজ্ঞতামূলক এবং চাপমুক্ত করার জন্য ব্যাপক নির্দেশাবলী তৈরি করেছে।

“বিভিন্ন প্রস্তাবনা আলোচনায় আসে, যেমন স্থানীয় পরিবেশ সম্পর্কে শিক্ষার্থীদের সচেতন করা, জল বিশুদ্ধতা পরীক্ষা শেখানো, স্থানীয় উদ্ভিদ ও প্রাণীজগত চিনতে শেখানো এবং স্থানীয় স্মৃতিস্তম্ভগুলি পরিদর্শন করা। এই পর্যালোচনার ভিত্তিতে, PSSCIVE নির্দেশাবলী আরও উন্নত ও চূড়ান্ত করবে,” এক সিনিয়র শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা বলেন।

জাতীয় শিক্ষা নীতি (NEP) 2020 অনুযায়ী, ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীর সকল শিক্ষার্থীকে ১০ দিনের ব্যাগবিহীন কার্যক্রমে অংশগ্রহণ করতে হবে।

এই সময়কালে, শিক্ষার্থীরা স্থানীয় দক্ষতা বিশেষজ্ঞদের সাথে ইন্টার্নশিপ করবে এবং প্রচলিত স্কুল পরিবেশের বাইরে কার্যক্রমে যুক্ত হবে। এই উদ্যোগটি শিক্ষার্থীদের তাদের স্কুলের বৃহত্তর পরিবেশের প্রতি কৃতজ্ঞতা তৈরি করতে সহায়ক হবে, এমনটি নীতিতে প্রস্তাবিত হয়েছে।

“ব্যাগবিহীন দিনগুলি সারা বছর ধরে উৎসাহিত করা হবে, যা বিভিন্ন কার্যক্রম যেমন শিল্পকলা, কুইজ, খেলা এবং দক্ষতা ভিত্তিক শিক্ষার অন্তর্ভুক্ত করবে।”

“শিক্ষার্থীরা সময়ে সময়ে শ্রেণীকক্ষের বাইরের কার্যক্রমের সাথে পরিচিত হবে, যার মধ্যে রয়েছে ঐতিহাসিক, সাংস্কৃতিক ও পর্যটন স্থান পরিদর্শন, স্থানীয় শিল্পী ও কারিগরদের সাথে আলাপচারিতা এবং স্থানীয় দক্ষতা প্রয়োজন অনুযায়ী তাদের গ্রামের, তহসিলের, জেলার বা রাজ্যের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান পরিদর্শন,” কর্মকর্তা যোগ করেন।

সবজি বাজার পরিদর্শন ও জরিপ; দান পরিদর্শন; পোষা প্রাণীর যত্ন সম্পর্কে জরিপ ও প্রতিবেদন লেখা; ডুডলিং, ঘুড়ি তৈরি ও উড়ানো; বইমেলা আয়োজন; বটগাছের নিচে বসা; এবং বায়োগ্যাস প্ল্যান্ট ও সৌর শক্তি পার্ক পরিদর্শন এনসিইআরটির নির্দেশাবলীতে সুপারিশ করা কার্যক্রমের মধ্যে অন্তর্ভুক্ত।