এপ্রিল 21, 2024

তুরস্কে ভূমিকম্পে মৃতের সংখ্যা ১২ হাজার ছাড়িয়েছে

1 min read

সোমবার তুরস্ক এবং সিরিয়াকে কাঁপানো ভূমিকম্পে মৃতের সংখ্যা 12,000 ছাড়িয়েছে, বুধবার কর্তৃপক্ষ এবং উদ্ধারকারী দল দ্বারা প্রকাশিত একটি নতুন অস্থায়ী টোল অনুসারে।

হোয়াইট হেলমেটস (নাগরিক সুরক্ষা স্বেচ্ছাসেবক) অনুসারে সিরিয়ার সরকার নিয়ন্ত্রিত এলাকায়, 1,262 জন মারা গেছে এবং বিদ্রোহী এলাকায় আরও 1,730 জন মারা গেছে।

তুরস্কে, সংখ্যা কমপক্ষে 9,057 মৃত।

রিখটার স্কেলে ৭.৮ মাত্রার ভূমিকম্পটি দক্ষিণ-পূর্ব তুরস্ক এবং উত্তর প্রতিবেশী সিরিয়ায় আঘাত হেনেছে। এর পরে বেশ কয়েকটি আফটারশক হয়েছিল, যার মধ্যে কয়েকটি ছিল 7.5 মাত্রার।

ভূমিকম্পে আক্রান্ত দুই দেশে, ৫৮,০০০ এরও বেশি আহত হয়েছে, অনেকের হাড় ভেঙে গেছে এবং অন্যান্য গুরুতর জখম রয়েছে।

তুরস্কে, দশটি দক্ষিণ-পূর্ব প্রদেশে 6,444টি ভবন ধসে পড়েছে, তুরস্কের রাষ্ট্রপতি রিসেপ তাইয়েপ এরদোগানের মতে, যিনি আজ সকালে স্বীকার করেছেন যে কর্তৃপক্ষ প্রাথমিকভাবে উদ্ধার প্রচেষ্টায় সমস্যায় পড়েছে।

“প্রথম দিনে কিছু সমস্যা ছিল, কিন্তু দ্বিতীয় দিন এবং আজ সবকিছু নিয়ন্ত্রণে রয়েছে। আমরা ধ্বংসস্তূপ পরিষ্কার করা শুরু করব এবং আমাদের লক্ষ্য কাহরামানমারাস এবং অন্যান্য ক্ষতিগ্রস্ত শহরগুলিতে এক বছরের মধ্যে বাড়িগুলি পুনর্নির্মাণ করা,” তিনি প্রতিশ্রুতি দিয়েছিলেন। .

এছাড়াও, এরদোগান ক্ষতিগ্রস্তদের জন্য ক্ষতিগ্রস্থ ব্যক্তি প্রতি 495 ইউরোর সমতুল্য আর্থিক সহায়তা ঘোষণা করেছেন।

এর অংশ হিসেবে, এক দশকেরও বেশি সময় ধরে গৃহযুদ্ধে জর্জরিত সিরিয়ায়, একদিকে বাশার আল-আসাদ সরকারের কাছ থেকে এবং অন্যদিকে, শেষ ছিটমহল থেকে ক্ষতিগ্রস্ত এবং ক্ষতিগ্রস্তদের সম্পর্কে তথ্য আসে। বিরোধীদের দ্বারা নিয়ন্ত্রিত দেশের, রাশিয়া সমর্থিত সরকারী বাহিনী দ্বারা বেষ্টিত.

হোয়াইট হেলমেট রেসকিউ গ্রুপ, যারা বিরোধী-নিয়ন্ত্রিত এলাকায় কাজ করে, বলেছে, “বিধ্বস্ত বাড়ির ধ্বংসস্তূপের নিচে শত শত পরিবারের উপস্থিতির কারণে ক্ষতিগ্রস্থদের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে,” যোগ করে যে উদ্ধার অভিযানগুলি অবস্থার মধ্যে রয়েছে। কঠিন পরিস্থিতিতে।”

দামেস্ক-নিয়ন্ত্রিত অঞ্চলে, প্রায় 300,000 মানুষ তাদের বাড়িঘর ছেড়ে যেতে বাধ্য হয়েছে, অন্যদিকে আসাদ সরকার ক্ষতিগ্রস্তদের থাকার জন্য 180টি আশ্রয়কেন্দ্র খুলেছে এবং ক্ষতিগ্রস্ত প্রদেশগুলিতে 157টি মোবাইল ইউনিট একত্রিত করেছে।