জুন 18, 2024

নতুন স্থাপত্য: গ্রাউন্ডস্ক্রেপার – নগরী বিকেন্দ্রীকরণের নতুন দিক

1 min read

গ্রাউন্ডস্ক্রেপার, স্কাইস্ক্রেপারের বিপরীতে, এমন একটি বিশাল ভবন যা আকাশচুম্বী নয় বরং অনুভূমিকভাবে বিস্তৃত। নির্দিষ্ট কোনও সংজ্ঞা না থাকলেও, সাধারণত এই ধরনের ভবনগুলো বিশাল আকারের হয়, যার এলাকা এক মিলিয়ন বর্গফুটের বেশি হতে পারে। এগুলোকে সাইডস্ক্রেপার বা ল্যান্ডস্ক্রেপারও বলা হয়। এই ধারণাটি প্রথম আলোচনায় আসে যখন গুগল তাদের লন্ডনের নতুন $১.৩ বিলিয়ন মূল্যের সদর দফতরের পরিকল্পনা প্রকাশ করে। ভবনটি হবে মাত্র ১১ তলা, কিন্তু দৈর্ঘ্যে এক হাজার ফুটেরও বেশি। এই বিশাল অফিস ব্লকটি অনুভূমিকভাবে বিস্তৃত স্থান তৈরির মাধ্যমে হাজার হাজার কর্মচারীর জন্য বিশাল কর্মক্ষেত্রের উদাহরণ হিসেবে কাজ করে।

সমর্থকদের মতে, গ্রাউন্ডস্ক্রেপারগুলোর কিছু সুবিধা রয়েছে, যেমন শহরের স্কাইলাইনে কম প্রভাব, নির্মাণ খরচ কম, এবং স্কাইস্ক্রেপারের তুলনায় কম জলবায়ু নিয়ন্ত্রণের প্রয়োজন। এছাড়াও, এটি কর্মচারী ও জনসাধারণের জন্য অন্তর্ভুক্তিমূলক স্থান তৈরি করতে পারে। একসময় স্কাইস্ক্রেপারের তুলনায় কম মর্যাদাপূর্ণ মনে হলেও, গ্রাউন্ডস্ক্রেপারের ব্যাপক ফ্লোর স্পেস এবং সাম্প্রতিক কর্পোরেট প্রকল্পে এর ব্যবহার বাড়ার কারণে এর চাহিদা বেড়েছে।

ফেসবুক এবং গুগলের মতো প্রযুক্তি জায়ান্টদের উচ্চ-প্রোফাইল গ্রাউন্ডস্ক্রেপার প্রকল্পগুলো নতুন করে এই ধারণার প্রতি মনোযোগ আকর্ষণ করলেও, এটি সম্পূর্ণ নতুন কোনো স্থাপত্য ধারণা নয়। এই ধারণাটি মূলত উত্তর আমেরিকার শহুরে উচ্চ ভবন থেকে সাবার্বান অফিস পার্কে সাদা কলারের কর্মসংস্থানের পরবর্তী সময় থেকে এসেছে। প্রভাবশালী পূর্বসূরির মধ্যে রয়েছে ঐতিহাসিক রয়্যাল ক্রিসেন্ট ইন বাথ, লে করবুজিয়ের অপ্রতিষ্ঠিত প্ল্যান ওবুস ফর আলজিয়ার্স, এবং এলিসন ও পিটার স্মিথসনের বিতর্কিত রবিন হুড গার্ডেনস পাবলিক হাউজিং ইন লন্ডন। এই দীর্ঘায়িত কাঠামোগুলো তাদের বিভিন্ন রূপ এবং উপস্থাপনায় বৈচিত্র্য থাকলেও, গ্রাউন্ডস্ক্রেপার টাইপোলজির মূল আনুষ্ঠানিক বৈশিষ্ট্যগুলি শেয়ার করে এবং ধারণাটিকে ব্যাপকভাবে ব্যাখ্যা করার সুযোগ প্রদান করে।

গ্রাউন্ডস্ক্রেপারগুলি আর্কিটেকচারাল প্রতিযোগিতায় কল্পনাকে প্রভাবিত করেছে, যেমন ২০১৬ সালের “নিউ ইয়র্ক হরিজন” ধারণাটি, যা ম্যানহাটনের সেন্ট্রাল পার্ককে একটি ডুবে যাওয়া ল্যান্ডস্কেপে রূপান্তরিত করার কল্পনা করেছিল, যার চারপাশে বিশাল ভূগর্ভস্থ উন্নয়ন থাকবে অফিস, আবাসন এবং সুবিধার স্থান। ডিজাইনার ইয়িতান সান এবং জিয়ানশি উ-এর এই র‌্যাডিকাল পরিকল্পনাটি ইভলো স্কাইস্ক্রেপার প্রতিযোগিতায় বিজয়ী হয়েছিল, যা সেন্ট্রাল পার্কের খোলা সবুজ স্থান সংরক্ষণ করে নিউ ইয়র্কের উল্লম্ব পরিবেশে নতুন শহুরে স্থান এবং প্রোগ্রামিং যোগ করার উপায় পুনর্নির্মাণ করেছিল।

হার্ভার্ডের গ্রাজুয়েট স্কুল অফ ডিজাইন-এ, ছাত্ররা গ্রাউন্ডস্ক্রেপার টাইপোলজি অধ্যয়ন করেছে এবং প্রচলিত এবং সংযোগের চ্যালেঞ্জগুলি মোকাবেলা করেছে। কেন্দ্রীয় এলিভেটর ব্যাংক সহ স্কাইস্ক্রেপারগুলোর বিপরীতে, অত্যন্ত দীর্ঘ এবং নিম্ন-মাত্রার গ্রাউন্ডস্ক্রেপারগুলোর জন্য স্থানগুলির মধ্যে চলাচলের জন্য সৃজনশীল সমাধানের প্রয়োজন হয় – যা মাটি থেকে ছাদে এবং অভ্যন্তরীণ অনুভূমিক পথের বিস্তৃত সংযোগ অন্তর্ভুক্ত করে। যাইহোক, এই বিশাল করিডোরগুলি কেবল প্রচলিতভাবে প্রাথমিক স্থান হিসেবে থাকার পাশাপাশি সামাজিক পাবলিক স্থান হিসেবে কাজ করতে পারে।

গ্রাউন্ডস্ক্রেপার টাইপোলজির একটি আকর্ষণীয় সুবিধা হলো, এটি বিকেন্দ্রীভূত এবং সমানভাবে বিতরণকৃত বৃদ্ধি সহজতর করতে পারে। অনুভূমিক বিস্তৃতি এবং বিস্তৃত পদচিহ্ন দখল করার ক্ষমতা গ্রাউন্ডস্ক্রেপারগুলিকে বিভিন্ন পাড়া, উপশহর এবং প্রান্তিক এলাকায় নির্মাণের সুযোগ দেয়, যা শুধুমাত্র শহরের কেন্দ্রীয় প্লটে সীমাবদ্ধ নয়। এই নমনীয়তা একটি একক, অতিরিক্ত জনাকীর্ণ শহুরে কেন্দ্রের মধ্যে সমস্ত উন্নয়ন ফানেল করার পরিবর্তে একটি মেট্রোপলিটান অঞ্চলের বিভিন্ন স্থানে চাকরি, বাণিজ্যিক এবং আবাসিক ফাংশনগুলিকে অন্তর্ভুক্ত করে একাধিক মিশ্র-ব্যবহার কেন্দ্র তৈরির অনুমতি দেয়।

আমেরিকান ফিউচারিস্ট এবং লেখক অ্যামি ওয়েবের মতে, ভবিষ্যতে গ্রাউন্ডস্ক্রেপারগুলি আরও সাধারণ হয়ে উঠতে পারে, বিশেষত মার্কিন যুক্তরাষ্ট্রের মিডওয়েস্টের মতো প্রশস্ত খোলা জমির এলাকায়। ওয়েব ভবিষ্যদ্বাণী করেন যে, জলবায়ু পরিবর্তনের কারণে মানুষ সম্ভাব্যভাবে নিম্ন-ঘনত্বের অঞ্চলে স্থানান্তরিত হলে, গ্রাউন্ডস্ক্রেপারগুলি নতুন নগরী পদচিহ্ন তৈরি করতে পারে। তিনি ভবিষ্যতে কর্মচারীদের জন্য এমন এলিভেটর সিস্টেমের কথা কল্পনা করেন যা কেবল উল্লম্বভাবে নয়, অনুভূমিক এবং তির্যকভাবে স্থানান্তরিত হতে পারে – একটি প্রযুক্তি যা ইতিমধ্যেই বার্লিনের মতো জায়গায় বিদ্যমান। ওয়েব বলেছেন, গ্রাউন্ডস্ক্রেপারগুলির সহজলভ্য উচ্চতা ড্রোন ডেলিভারি পরিষেবাগুলিকেও সহজতর করবে।