জুন 18, 2024

ভারতীয় রাবার বোর্ড বাংলাদেশের শিল্পকে সহায়তা করবে

1 min read

ভারতের রাবার বোর্ড বাংলাদেশে রাবার উৎপাদনের জন্য উচ্চ-ফলনশীল আধুনিক রাবার ক্লোন এবং প্রশিক্ষণ সমর্থন প্রদান করবে। এদিকে, বাংলাদেশ রাবার বোর্ড এই খাতে প্রযুক্তিগত সাহায্য এবং বিনিয়োগের জন্য ভারতের কাছে অনুরোধ জানিয়েছে।

ভারতীয় প্রতিনিধিদল এক বিনিময় কর্মসূচিতে চট্টগ্রামের ওয়েল পার্ক রেসিডেন্সে এই আশ্বাস দেয়।

প্রতিনিধিদল চার দিনের সফরে বাংলাদেশে আসে, যা বাংলাদেশ রাবার বোর্ডের আমন্ত্রণে এবং আন্তর্জাতিক রাবার গবেষণা উন্নয়ন বোর্ড (IRRDB) এর সদস্য রাষ্ট্রগুলির মধ্যে স্বাক্ষরিত একটি মৌখিক চুক্তির আওতায় পরিচালিত হয়।

প্রতিনিধিদল ২৭ এপ্রিল চট্টগ্রামে পৌঁছায়। পরে তারা ২৯ এপ্রিল ফটিকছড়িতে অবস্থিত দুটি রাবার বাগান এবং বন শিল্প উন্নয়ন কর্পোরেশন (FIDCO) পরিদর্শন করে।

এ কর্মসূচিতে দুই দেশের রাবার বোর্ডের জ্যেষ্ঠ কর্মকর্তা, বাংলাদেশ রাবার গার্ডেন মালিকদের সংঘের সদস্যবৃন্দ এবং বন গবেষকরা উপস্থিত ছিলেন। ভারতীয় প্রতিনিধিদল তাদের সফর ১ মে শেষ করবে।

বিনিময় সভায়, দুই দেশের রাবার বোর্ড কর্মকর্তারা তাদের দেশের বিভিন্ন রাবার সংক্রান্ত কার্যকলাপ পাওয়ার প্রেজেন্টেশনের মাধ্যমে তুলে ধরেন।

বাংলাদেশ রাবার বোর্ডের সচিব বিদ্যুৎ সাম্বৌধী চাকমা এবং বৈজ্ঞানিক কর্মকর্তা আবু তালেব সুরাগ প্রেজেন্টেশন পরিচালনা করেন। অন্যদিকে, ভারতের প্রতিনিধিদলের পক্ষ থেকে বেশ কয়েকজন সদস্য তাদের প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

ভারতীয় দলটি ভারতের রাবার বোর্ডের কার্যনির্বাহী পরিচালক এম ভাসন্থাগেসানের নেতৃত্বে এবং বাংলাদেশ রাবার বোর্ডের চেয়ারম্যান সৈয়দা সরওয়ার জাহানের নেতৃত্বে হোস্ট টিম অংশ নেয়।

এ সময়, এম ভাসন্থাগেসান বলেন, বাংলাদেশে বর্তমানে পাওয়া সব রাবার জাতগুলি যথাযথভাবе পরিচর্যা করা উচিত এবং ভারত সেই জাতগুলি সরবরাহ করবে যা বাংলাদেশের জন্য উপযুক্ত।

এছাড়াও, দুই দেশের মধ্যে তথ্য বিনিময় সমর্থন ও প্রযুক্তিগত সহযোগিতা প্রদান করবে।