ভারত

৫০ পয়সা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ!

ভারতের বিজেপি শাসিত মধ্যপ্রদেশের ভূপালে পেঁয়াজ-রসুনের দাম অনেক নিচে নেমে গেছে। সেখানে মাত্র ৫০ পয়সা কেজি দরে বিক্রি হয়েছে পেঁয়াজ। বর্তমানে ৪ থেকে ৭ রুপিতে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে।

দামের এই পতনে চোখে পানি এখন মধ্যপ্রদেশের পেঁয়াজ চাষীদের। এই রাজ্যেই দেশের সব থেকে বেশি পেঁয়াজ উৎপাদন হয়ে থাকে। প্রায় ৩০ লাখ মেট্রিক টন পেঁয়াজ উৎপাদন হয়েছে এবার। গত পাঁচ বছর ধরে পেঁয়াজের আমদানি বিপুল পরিমাণে হচ্ছে রাজস্থান-মধ্যপ্রদেশের সীমানা শহর নিমুচে।

সোমবার হঠাৎ করে ১০,০০০ বস্তা পেঁয়াজ এসে হাজির হয় এই নিমুচের সবজি বাজারে। তার জেরেই এক ধাক্কায় টাকা থেকে পয়সায় নেমে আসে পেঁয়াজের দাম। ২০১৭-তেও ব্যাপক ফলন হয়েছিল পেঁয়াজের।

সে কারণে সরকার চাষীদের কাছ থেকে আট টাকা কেজি দরে আট লাখ মেট্রিক টন পেঁয়াজ কিনেছিল। কিন্তু এবার সে রকম কোন উদ্যোগ দেখতে পাচ্ছেন না চাষীরা। সে কারণেই আগে থেকে বাজারে ছেড়ে দিচ্ছেন পেঁয়াজ ব্যবসায়ীরা। এই হারে দাম কমতে থাকলে বিনামূল্যেই পাওয়া যাবে পেঁয়াজ।

মধ্যপ্রদেশের কৃষক মেওয়ালাল পাতিদার বলেন, আমি এসব পেঁয়াজ বিক্রির বদলে রাস্তায় ফেলে দিতে চাই। কারণ বিক্রি থেকে পরিবহন খরচও উঠে আসে না।

শুধু পেঁয়াজই নয়, মধ্যপ্রদেশে রসুনের দামও ব্যাপকহারে কমে গেছে। ৫০-৯০ পয়সা থেকে দুই রূপিতে বিক্রি হচ্ছে প্রতি কেজি রসুন। সূত্র: টাইমস অব ইন্ডিয়া, টাইমস নাউ

Close
Close