উপজেলা নির্বাচন প্রতিযোগিতামূলক হয়নি: সিইসি

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নুরুল হুদা বলেছেন, উপজেলা নির্বাচনে একটি বড় রাজনৈতিক দল অংশগ্রহণ না করায় নির্বাচন প্রতিযোগিতামূলক হয়নি।
বুধবার (২৭ মার্চ) বিকেলে নোয়াখালী জেলা প্রশাসক সম্মেলন কক্ষে পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা বাহিনীর কর্মকর্তা ও নির্বাচন কর্মকর্তাদের সঙ্গে মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

সিইসি আরও বলেন, একজন প্রার্থী যে দলের হউক, তার কথা শুনতে হবে। প্রার্থীর এজেন্ট কেন্দ্রে এলে তার নিরাপত্তা দিতে হবে। ভোটারদেরও ভোট দেয়ার ব্যবস্থা করার দায়িত্ব প্রশাসনের। আমরা অত্যন্ত প্রতিকূলতার মধ্যে উপজেলা নির্বাচন করছি।

আগের রাতে ভোটকেন্দ্রে ব্যালটে সিল মারা ও কেন্দ্রে গিয়ে ভোটারেরা ভোট দিতে না পারা, প্রার্থীদের এমন সংশয় দূর করতে নির্বাচন কমিশনের কোনো নির্দেশনা আছে কিনা—জানতে চাইলে সিইসি নুরুল হুদা বলেন, সবাইকে কঠোর নির্দেশনা দেওয়া হয়েছে যাতে এ ধরনের কোনো ঘটনা না ঘটে। এ সময় তিনি গণমাধ্যমকর্মীদের ব্যালট বাক্স পরীক্ষা করে দেখার কথা বলেন।

সিইসি বলেন, ‘স্থানীয় সরকারের এই নির্বাচনে আমরা অনেক ভালো অভিজ্ঞতা অর্জন করেছি। যদিও একটা খারাপ অভিজ্ঞতা আছে। তবে এর জন্য আমরা, আপনারা কেউ দায়ী নই। বড় রাজনৈতিক দলের অনেকে এই নির্বাচনে অংশগ্রহণ করেনি। ফলে নির্বাচন যেভাবে প্রতিদ্বন্দ্বিতামূলক বা প্রতিযোগিতামূলক হওয়ার কথা ছিল, তা হয়নি।’

নির্বাচনী দায়িত্বে থাকা কর্মকর্তাদের উদ্দেশে নুরুল হুদা বলেন, ‘সুষ্ঠুভাবে নির্বাচন পরিচালনার জন্য যদিও প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নির্বাচন কমিশনের হাতিয়ার। কিন্তু আমরাই আবার সবকিছু না। সবকিছু হলো ভোটার, জনগণ। জনগণকে নির্বাচনে সম্পৃক্ত করে আইনগতভাবে নির্বাচনে যে নিয়মকানুন আছে, সেগুলো প্রয়োগ করে প্রতিযোগিতামূলকভাবে নির্বাচন অনুষ্ঠানে যার যে দায়িত্ব আছে তা পালন করবেন।’

পঞ্চম উপজেলা পরিষদ নির্বাচনের চতুর্থ ধাপে নোয়াখালীর ৯টি উপজেলার মধ্যে ৭টিতে আগামী ৩১ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হবে। মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক তন্ময় দাস। এ সময় উপস্থিত ছিলেন পুলিশ সুপার মো. ইলিয়াছ শরীফ, রিটার্নিং কর্মকর্তার দায়িত্বে থাকা অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ আবু ইউছুফ, জ্যেষ্ঠ জেলা নির্বাচন কর্মকর্তা মো. রবিউল আলমসহ প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা।

আমাদের মোবাইল অ্যাপস ডাউনলোড করুন

এই বিভাগের পোস্ট

Back to top button
Close