জুন 18, 2024

নান্দনিক ঔষধ: পূর্বকল্পিত ধারণা থেকে সাবধান

1 min read

আসুন নান্দনিক ওষুধ সম্পর্কে পূর্বকল্পিত ধারণাগুলি দূর করি, একটি স্বল্প পরিচিত বিশেষত্ব যা ক্রমশ জনপ্রিয় হয়ে উঠছে।

মার্টিন ডুক্রেট, কোটিডিয়ান ডু মেডেসিনের চিকিত্সক এবং সাংবাদিক, গত সপ্তাহে প্যারিসের প্যালাইস ডেস কংগ্রেসে চর্মরোগ, প্লাস্টিক সার্জারি এবং বার্ধক্য বিজ্ঞান, আইএমসিএএস-এর আন্তর্জাতিক কংগ্রেস অনুসরণ করেন৷ এই নান্দনিক ওষুধ সম্পর্কে কিছু ক্লিচ নাড়াতে এটি একটি সুযোগ, যা সুপরিচিত নয় এবং আরও বেশি জনপ্রিয় হয়ে উঠছে।

নান্দনিক ঔষধ কি?

মার্টিন ডুক্রেট: এটি একটি চিকিৎসা বিশেষত্ব যা অস্ত্রোপচারের মাধ্যমে না গিয়ে শরীর এবং মুখের শারীরিক চেহারা উন্নত করতে চায়। ডাক্তার ইনজেকশন ব্যবহার করেন – হায়ালুরোনিক অ্যাসিড বা বিখ্যাত বোটক্স – তবে অন্যান্য কৌশল যেমন আল্ট্রাসাউন্ড, লেজার বা আলো, যাকে হালকা থেরাপি বলা হয়।

একজন নান্দনিক চিকিৎসকের দ্বারস্থ হন কী ধরনের রোগী?

ঠিক আছে, শুধু বয়স্ক মানুষ নয়। চল্লিশ বছর বয়সের আগে, মুখটি শিথিল করা, একটি কদর্য দাগ অপসারণ করা বা চিত্রটি পুনরায় আকার দেওয়া ইতিমধ্যেই সম্ভব। কিশোররাও উদ্বিগ্ন হতে পারে। যেমন যারা ব্রণের সমস্যায় ভোগেন। কয়েকটি লেজার সেশনের মাধ্যমে, তারা একটি ভাল ত্বকের অবস্থা পুনরুদ্ধার করতে পারে এবং আরও শান্ত সামাজিক জীবন পুনরায় শুরু করতে পারে।

তাদের বয়স যাই হোক না কেন এবং আমাদের সাথে দেখা করার কারণ যাই হোক না কেন, রোগীরা তাদের ত্বকে আরও ভালো বোধ করার জন্য সম্ভাব্য সবচেয়ে স্বাভাবিক ফলাফলের সন্ধান করে,” বলেছেন মন্টপেলিয়ারের একজন নান্দনিক চিকিৎসক ডাঃ নাবিল দিনাউই। তার জন্য মনস্তাত্ত্বিক দিকটি যথেষ্ট নয়। জোর দেওয়া, তার অনুশীলনে অপরিহার্য।

আপনি স্বাভাবিক বলেন? যে সামাজিক নেটওয়ার্কে দৃশ্যমান অসমান মুখের সাথে হিমায়িত মুখের সাথে বৈপরীত্য?

ঠিক আছে, এই মুখগুলিই এই বিশেষত্বের ক্ষতি করছে, অন্তত আমাদের দেশে। “নন্দনতত্ত্বের ফ্রেঞ্চ স্কুল সর্বোপরি একটি প্রাকৃতিক, প্রায় অদৃশ্য ফলাফল চায়,” ডঃ ডিনাউই আমাকে বলেছিলেন। এই জাতীয় মুখগুলি অন্যান্য দেশে যত্নের সাক্ষ্য দেয়, যেখানে এই কৃত্রিম চেহারা, সম্পদের একটি বাহ্যিক চিহ্ন, মূল্যবান। ফ্রান্সে, ইনজেকশনের ডোজ অন্যান্য দেশের তুলনায় সাধারণত কম, এবং সর্বোপরি এই ইনজেকশনের পণ্যগুলির ক্রিয়া কয়েক মাসের মধ্যে বিপরীত হয়।

ঝুঁকিগুলি প্রধানত তথাকথিত “বন্য” ইনজেকশনগুলির সংখ্যাবৃদ্ধি থেকে আসে, যার বিজ্ঞাপনগুলি ইনস্টাগ্রাম এবং টিকটকে ঝাঁকে ঝাঁকে?

অবশ্যই হ্যাঁ. অযোগ্য লোকেরা নিজেদেরকে ডাক্তার হিসাবে উন্নত করে, এবং খুব আকর্ষণীয় দামের প্রলোভনে রোগীদের কম দামের পণ্যগুলি ইনজেকশন দেয়। জটিলতা বিপর্যয়কর হতে পারে যেমন সংক্রমণ, ত্বক ধ্বংস বা অবিরাম ব্যথা। যেসব দেশে পণ্যের গুণমান এবং চিকিৎসা দক্ষতা অনিশ্চিত সেখানে চিকিৎসার জন্য বিদেশে যাওয়া এড়ানোও গুরুত্বপূর্ণ।

ঝুঁকি কমাতে, আপনাকে অবশ্যই একজন নান্দনিক ডাক্তারের সাথে পরামর্শ করতে হবে যিনি ফ্রেঞ্চ মেডিকেল অ্যাসোসিয়েশনের সাথে নিবন্ধিত। এই বিশেষত্বের কৌশলগুলির একটি ভাল কমান্ড থাকার পাশাপাশি, তিনি অতিরিক্ত অনুরোধগুলি সনাক্ত করতে সক্ষম হবেন, যা দুর্ভাগ্যবশত তরুণদের মধ্যে বিস্ফোরিত হয়, সামাজিক নেটওয়ার্কগুলির দ্বারা নেতিবাচকভাবে প্রভাবিত হয়।