এপ্রিল 27, 2024

কলকাতায় মহাত্মা গান্ধী আন্তর্জাতিক শান্তি পুরস্কারে সম্মানিত বাংলাদেশি শিল্পী ও শিক্ষাবিদ, অধ্যাপক মুস্তাফিজুল হকের অনুপ্রেরণামূলক গল্প।

1 min read

শান্তির ব্রাশস্ট্রোকস যেখানে অধিক প্রয়োজন, সেখানে কলকাতা থেকে আলোকপাত করা একটি গল্প উঠে এসেছে, যা সাংস্কৃতিক সম্প্রীতি ও শিল্পীয় নিবেদনের এক চিত্র অঙ্কন করে। অধ্যাপক মুস্তাফিজুল হক, যিনি বাংলাদেশের শান্ত-মারিয়ম ক্রিয়েটিভ টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান এবং একজন বিশিষ্ট শিল্পী, ২০২৪ সালের ২৪ ফেব্রুয়ারি মহাত্মা গান্ধী আন্তর্জাতিক শান্তি পুরস্কার-২০২৩ গ্রহণ করেন। ভারত-বাংলাদেশ মৈত্রী উৎসবে ভারত সরকার কর্তৃক প্রদত্ত এই সম্মাননা, তাঁর চারু ও কারুকলায় অসামান্য অবদান এবং শিশুদের মধ্যে শিল্প ও আঁকার প্রতি আগ্রহ তৈরির প্রতি তাঁর উৎসাহিত প্রতিবদ্ধতার জন্য তাঁকে স্বীকৃতি দেয়।

শিল্পীয় নিবেদনের এক জীবন
অধ্যাপক হকের সৃজনশীলতা ও শিক্ষায় যাত্রা উৎসাহী এবং অনুকরণীয়। ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের অধীনে এখন চারুকলা কলেজ থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি, এবং জাপানে স্কলারশিপে আরও অধ্যয়নের মতো সমৃদ্ধ শিক্ষাগত পটভূমির সাথে, তাঁর জীবন শিল্পের প্রতি নিবেদনের একটি ক্যানভাস। ১৯৯৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের আঁকা ও চিত্রকলা বিভাগে যোগদানের পর থেকে, অধ্যাপক হক শুধুমাত্র শিক্ষাজগতেই অবদান রাখেননি, বরং তিনি নবীন প্রজন্মের জন্য অনুপ্রেরণার এক বাতিঘর হয়ে উঠেছেন, তাদেরকে তাদের শিল্পীয় প্রতিভা অন্বেষণে উৎসাহিত করেছেন।

পুরস্কারটি অধ্যাপক হকের এই বিশ্বাসকে জোরদার করে যে, শিল্প শান্তি এবং সাংস্কৃতিক বোঝাপড়া উৎপাদনে শক্তিশালী একটি মাধ্যম। শিশুদের শিল্প ও আঁকার প্রতি আগ্রহ নির্মাণের মাধ্যমে, তিনি তার সৃজনশীলতাকে কাজে লাগিয়ে তরুণ মনকে শিল্পকে প্রকাশ এবং সংলাপের একটি ফর্ম হিসেবে গ্রহণে উৎসাহিত করেছেন। এই দর্শন মহাত্মা গান্ধীর দ্বারা প্রচারিত মূল্যবোধের সাথে নিবিড়ভাবে মিলে যায়, যা অধ্যাপক হককে এমন একটি পুরস্কারের যোগ্য প্রাপক করে তোলে যা আন্তর্জাতিক শান্তি ও সাংস্কৃতিক সম্প্রীতির প্রচেষ্টাকে উদযাপন করে।

প্রভাব ও প্রতিচিন্তা
এই পুরস্কারের গুরুত্ব শুধু অধ্যাপক হকের ব্যক্তিগত অর্জনের বাইরে প্রসারিত। এটি সম্প্রদায় এবং দেশের মধ্যে সেতু নির্মাণে শিল্পের ভূমিকার একটি স্বীকৃতির মুহূর্ত প্রতিনিধিত্ব করে। যেখানে পুরস্কারটি প্রদান করা হয়েছে, সেই ভারত-বাংলাদেশ মৈত্রী উৎসবটি যে বন্ধনের গুরুত্বকে উপলব্ধি করার একটি স্মারক, যা সাংস্কৃতিক বিনিময় এবং পারস্পরিক মূল্যায়নের গুরুত্বকে হাইলাইট করে। অধ্যাপক হকের